প্রাণ

মাঝে মাঝে ভালবাসা টিকিয়ে রাখার জন্য, দূরে সরে আসতে হয়।

আপনি কাউকে খুব ভালবাসেন, জীবনের সব টুকু দিয়েই ভালবাসেন। তাকে ছাড়া বাচা আপনার জন্য হৃদয় ছাড়া জীবনের মত।

হয়ত সে আপনার সাথে অনুভব শেয়ার করতে চায়না, আপনার আঙ্গুলে আঙ্গুল গুঁজে হাঁটতে চায়না। আপনার চোখের মায়ায় পড়তে চায়না।

আপনি কথা না বললেও তার যায় আসেনা।

আপনার সাথে তার কথা হয় অনেক দিন, ঝগড়া টুক টাক লেগে থাকতো। এই ঝগড়ার মাঝে আপনাকে এমন কিছু বলে ফেলতো, আর বাঁচতে ইচ্ছে হতনা। নিজের ভালবাসার উপর প্রশ্ন উঠে আসতো।

আপনাকে বলত, যেন আপনি তাকে মেসেজ না দেন, বার বার আপনার কাছ থেকে দূরে যাওয়ার আর্তনা করতো, তার চোখে মুখে আপনার জন্য বিরক্তের ছাপ অনুভব করতে পারতেন। আপনি যেখানে তার মাঝে আপনার জন্য একটু অনুভূতি দেখবেন সেখানে শুধু বিরক্ততা। আপনার প্রতি তার অনুভূতি কোন সামান্য কারণে পাল্টে যেত।

আচ্ছা তাহলে ভালবাসা এত সস্তা? একটু কথাতেই সব পাল্টে যাবে? তার প্রতি আপনার যে তীব্র ভালবাসা, সে সেই ভালবাসা টাকেই বিরক্তির চোখে দেখতো।

আপনি গিয়েছিলেন তার কাছে, আপনি জোর করে ঢুকতে চেয়েছিলেন তার বুকের এক কোণে। সব শেষে বলতে চেয়েছিলেন ভালবাসি খুব।

কিন্তু এগুলা তার কাছে বিষয় না, তার ক্যারিয়ার আছে, সুন্দর একটা ভবিষ্যৎ আছে। সেগুলো আপনার এই কেন্দ্রিক ভালবাসা দিয়ে নষ্ট করার অধিকার নেই তাইনা?

আপনি তাকে ভালবাসেন, কখনও তাকে ছাড়া চলে আসার সাহস হবেনা, কিন্তু তবুও কিছু পরিস্থিতি হয়ে যায় যখন অস্তিত্ব টিকিয়ে রাখা কঠিন। নিজের কষ্ট গুলো আর সামলে রাখা হচ্ছেনা, তার প্রতি যেন একটুও ঘৃনা তৈরি না হয়, তার জীবনের লক্ষ্য যেন চুৎ না হয়, এজন্য আসতে হয়।

তাকে জীবনে আপনার থাকা না থাকা যায় আসেনা। আপনার অভিমান এমন এক পর্যায়ে পৌঁছালো মনে হতে লাগল, আপনি আপনার ভালবাসাকে কষ্ট দিতে পারেন, তাকে আপনার কথার মাধ্যমে কিছু একটা বলে বসতে পারেন। সে ভাবতে পারে তাকে আপনি ব্লেম দিচ্ছেন, ইনসাল্ট করছেন।

আদৌ কি সম্ভব? আপনাকে যদি আমি ভালবাসি, আপনাকে কিভাবে ব্লেম করবো, ইনসাল্ট করবো। এ আপনার দ্বারা মরে গেলেও সম্ভব না। কিন্তু সে মনে করতে পারে।

আচ্ছা এত কিছুর পরেও যখন আপনি সব কিছু ভুলে তাকে মানাতে যান, তার হাত পা ধরে বসে থাকেন যেন আপনাকে ছেড়ে না যায়। মানে আপনি আপনার ভালবাসা টিকানোর জন্য আপনার ভালবাসার মানুষের পা ধরে থাকেন। কত অধম আপনি।

এসব ব্যাপার না, আপনি শত শত কস্ট উপেক্ষা করে তবুও থাকেন, আজ না কাল আপনাকে কাছে ডাকবে, বুঝতে পারবেন তার হৃদয়ে আপনার গুরুত্ব অনেক। সব ভুলে থাকতে যান।

কিন্তু কিছুই হয়না, তার কাছে আপনার মূল্য আপনি খুঁজে পান না।

আচ্ছা আপনাকে যদি আমি অনুভব না করাই আপনাকে আমি ভালবাসি, আপনি কোনদিন বুঝবেন? সেরকম এই আপনার প্রতি তার গুরুত্ব টা নেই বলে হয়ত বুঝাতে পারেনি।

তার কাছে প্রেম ভালবাসা ম্যাটার করেনা। হয়ত জীবনের প্রতি সে খুবি বিরক্ত। আপনি চেয়েছিলেন আপনি এসে সব কিছু ভুলিয়ে দিবেন, কিন্তু আপনার জন্য তার দুয়ার বন্ধ।

তবুও আপনি বেহায়াপনা করতেন। বারবার তার কাছেই যান, যদি একটু তাকায় সে। কিন্তু এই বেহায়াপনা করতে করতে দেখলেন, আপনি তাকে বিরক্ত করেন। সে আপনার কথা শুনলেই প্রেসার অনুভব করত, মাথা ব্যাথা বেড়ে যেত। তার সুন্দর মুড নষ্ট হয়ে যেত। আপনি তাকে এত ভালবাসেন, আপনার জন্য তার এমন হোক আপনি চাইবেন? কখনও না, তবুও আপনি নিজের সব কিছু দমিয়ে রেখে ঠিক রাখতে চাইবেন, কিন্তু আপনি তো আবনরমাল টাইপের। পারলেন না রাখতে ভালো।

ঘুরে ফিরে তাকে আপনি প্রেসার দিবেন। অনেক অনেক কথা শুনিয়ে দিবেন। ভালবাসলে মানুষ তার প্রিয় মানুষকে ভাল রাখে, খুশি রাখে। কিন্তু আপনি বিরক্ত করছেন।

আপনি জানেন তার কাছ থেকে চলে আসলে আপনার বাঁচার ইচ্ছে হারিয়ে ফেলবেন। চোখের বারিতে বালিশ ভিজে যাবে। কিন্তু এ শুধু আপনার সাথেই হবে। কারণ, ভালবাসা আপনার কষ্টও আপনার।

আপনাকে সে মনে করতে পারে অনেক কিছু, যে তাকে মানিয়ে রাখার ধৈর্য আপনার নেই। আপনার ভালবাসা দু দিনের। তাকে আপনি বুঝতে চান না। আপনি অন্য ছেলদের মতই একি।

কিন্তু আপনি জানেন এবং নিজের সাথে যুদ্ধ করে যেতে হবে সারাটি জীবন। যাকে নিয়ে এত স্বপ্ন বানালেন, সে থাকবেনা, তার কাছ থেকে আপনার দূরে চলে আসতে হবে। এর থেকে কষ্ট আর কিসে আছে?

দূর থেকে প্রতিদিন তার জন্য জীবনের প্রাপ্তি পূণ্য থেকে আশির্বাদ চাইবেন সে যেন ভাল থাকে। সুন্দর একটা ভবিষ্যৎ বানায়।

অবশেষে আপনি একা, আপনার ভালবাসা যেন আপনার খাঁচায় বন্ধী থাকে। আপনি যাতে সারাজীবন তাকে যে ভালবাসসেন সেটা বহন করতে পারেন। আপনি সেই মানুষ যার একটি মেসেজ এর জন্য হাজার হাজার বার স্ক্রিনের দিকে চেয়ে থাকতেন। তাকে একটু শোনার জন্য কত আর্তনাদ করতেন। তাকে যেন আঘাত না করেন, নিজেকে সামলে ফেলতেন। সব কষ্ট দূরে ফেলে শুধু ভালবাসতেন। তবুও তাকে ছেড়ে আসতে হল।

শুভ কামনা জানিয়ে দিল আপনাকে। কিন্তু আপনি যে এখন মৃত আপনার কিছুই নেই সে কি জানে?

আপনি আবার ভাবেন হয়ত সে আসবে এসে বলবে, কথা বলনা কেন আমার তোমাকে ছাড়া থাকা সম্ভব। প্লিজ আমাকে ছেড়ে যেওনা। কিন্তু এগুলো খাম খেয়ালী বানানো স্বপ্ন, যা শুধুই আপনার স্বপ্ন। সে আসবেনা আপনার কাছে। তার আপনাকে প্রয়োজন নেই। তার হৃদয়ে আপনার জন্য মায়া, অনুভূতি নেই।

থেকে যাবে কিছু কথা অন্তরালে….. হারিয়ে যাবে মানুষ। ভুলে যাবে কে ছিলেন……

লেখকের সম্বন্ধে

Sujit

I am me, me who hide thousands of words.

মন্তব্য করুন

Recent Posts