পসেসিভ

ধরুন আপনি কাউকে খুব বেশি ভালবাসেন।
আপনি তার আছে পাশে অন্য কাউকে দেখতে পারেন না। এটা কেন হয়, আপনি কি আসলে জেলাস? নাকি অন্য কিছু।


আমার মতে এটা তিন ধরণের হতে পারে।

মনে করেন আপনি যাকে খুব ভালবাসেন, সে আপনাকে আপাতত ভালবাসছে না, নতুন সম্পর্ক শুরুর দিকে। আপনার সম্পর্ক তাহলে এখনও হয়ে উঠতে পারেনি। এমত অবস্থায় আপনি তার আছে পাশে অন্য কাউকে দেখলেই, আপনার সেটা হজম হচ্ছেনা, কিন্তু কেন?
কারণ আপনি তো এখনো তাকে সম্পূর্ণ ভাবে পাননি। আপনার মনে হাজার প্রশ্ন থাকতে পারে, তারা কারা, কেন আসলো, গুরুত্ব তাদের বেশি দিচ্ছে নাকি। সে কি তাদের বেশি পাত্তা দিচ্ছে, তাদেরকে বেশি সময় দিচ্ছে। এই যে কত ভয় আপনার এটার জন্য আপনি পসেসিব হয়ে পরেন। তাকে হারানোর ভয় আপনাকে পেয়ে বসে। আপনার কাছে তাদেরকে পরিচয় করিয়ে দিচ্ছে আপনি এমনি ভাই। আপনার কাছে তাদেরকে পরিচয় করিয়ে দিচ্ছে তারা তার ভাই, এই যে
নানান খেয়াল আপনাকে আরও বেশি পসেসিভ বানিয়ে দিচ্ছে। এই বিষয় গুলো যদি সে না বুঝে তাহলে আপনার কপাল একদম পোড়া।

আরেক টাইপের পসেসিভ হচ্ছে, মনে করেন তারা দুজন দুজনকে খুব ভালোবাসে। ভালোই চলছে তাদের সম্পর্ক। কিন্তু ভিতরে ভিতরে তার পার্টনার খুবই পসেশিভ। অন্য কারও সাথে কথা বলা, অন্যান্য অ্যাকটিভিটি সে নিতে পারেনা। আমার মতে সে মনে করে হয়ত আপনি তাকে তেমন ভালবাসেন না। আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন না। সেও কিন্তু একই আশঙ্কা নিয়ে থাকে। এর জন্য আসলে পসেসিভ হয়ে পরে।

আবার কেউ আছে, সে তার সঙ্গীকে ফোর্স করে ধরে রাখতে চায়। ব্যাক্তি স্বাধীনতা দিতে চায়না। এই সম্পর্ক গুলার আসলে মানে হয়না। সবাইকে উচিৎ ব্যাক্তি স্বাধীনতা দেওয়া। যে আপনাকে ভালোবাসবে, সব কিছুর পরেও আপনাকেই চাইবে, ভালোবাসবে।

তাই সঙ্গীকে সবার বোঝা উচিৎ। যাতে একটা সম্পর্ক জীবনের শেষ অব্ধি পর্যন্ত বয়ে নিয়ে যেতে পারেন।

লেখকের সম্বন্ধে

Sujit

I am me, me who hide thousands of words.

মন্তব্য করুন

Recent Posts