ভালোবাসা

মাঝে মাঝে মনে হয়, আমি যদি একটু ভালোবাসতে পারতাম, একটু ভালোবাসা পেতাম।
কখনো মনে হয়, এত বেশী অনুভূতি নিয়ে অনেক পাপ করে ফেলেছি।


আমার মতে পৃথিবীর ৫০% মানুষ চায়, তার জীবনে কেউ আসুক, যে খুব করে একটু ভালবাসুক। আমিও চাই, তবে মাত্রাতিরিক্ত হয়ে খুব ঝামেলা হয়ে গেছে। এত ইমোশন এত অনুভূতি জীবনের বড় পাপ মনে হয়।

আপনি কাউকে হুট করে ভালোবেসে ফেলতে পারেন, কারণ আপনার যে ভালোবাসার খুব অভাব, মানুষের অভাব বোধ থেকে আকাঙ্ক্ষা জন্মায়। সেই তার জন্যই, আপনাকে কেউ একটু হেসে দুগাল কথা বললেই, মনে করেন এ তো আমার খুব আপন একটু জেনে দেখি। জানতে গিয়ে হল আর এক বিপদ, আপনি পরে গেলেন তার প্রেমে। এইযে আপনি তার প্রেমে কেন পড়লেন এত তাড়াতাড়ি?

অনেক পয়েন্টস ভালুলেস লাগবে, কিন্তু যেহেতু আমরা সবাই এক না। তাই আপনি তার অনুভূতি জাজ বা অন্য কারও সাথে তুলনা করতে পারবেন না। তার সাথে এটা হতেই পারে এভাবে আমাদের মেনে নেওয়া উচিৎ।

তো ধরে নিলেন আপনি তাকে বেশি না জেনেই আস্তে আস্তে তারে খুব আপন ভেবে ফেললেন। আর মানুষ যাকে আপন ভাবে তার কাছেই যত আবদার। মানে তাকে খুব করে ভালবেসে ফেলে।

এখন এটা কিভাবে হয় ভালোবাসা? হয়ত মজা অথবা সময় অতিবাহিত করতে আপনাকে ব্যবহার করছে। আমি না বলবনা, এরকম তো মানুষ থাকে তাই না। কেউ চায় দুদিনে কাউকে পটিয়ে একদম প্রেমে ফেলে দিতে। কিন্তু হ্যা এরকম নাও হতে পারে। তা বুঝবেন কিভাবে? দেখেন আমরা কেউ ঈশ্বর না যে সব বুঝে যাব। কিন্তু আসলে কিছু মানুষকে দেখলে আসলে বোঝা যায় ওরা আসলে কেমন। মানুষ ঠকে ঠকবে, আবার হতে পারে সে আপনাকে খুব ভালোবেসে ফেলেছে।

আমরা সবাই সম্বাবিলিটি তে থাকি, আসলে জানিনা কোনটা কিভাবে হবে। আমরা আশা , ভরসা, বিশ্বাস নিয়ে বাঁচি।

ঠিক তেমনি আপনাকে কেউ অল্প সময়ে ভালোবাসতে পারে, আবার কেউ শতাব্দী লেগে যেতে পারে বলতে। নির্ভর করে সেই মানুষের ইমোশন, আর একাকীত্বের উপর।

আপনাকে যে শতাব্দী নিয়ে জেনে ভালোবাসা বহিঃপ্রকাশ করল। আপনি তাকে নিষন্ধে ভালোবাসবেন, কারণ আপনারা দুজন দুজনকে চিনেন। কিন্তু আসলে আপনি কি জানেন এই সম্পর্ক টিকবে কিনা? না আসলে জানিনা।

ধরুন ১৯৭০ এর দিকের কথা, তখন কি কাউকে চিনে বিয়ে করতো? এরা কিভাবে টিকেছিল? তারা কেউ কাউকে ছেড়ে যাবে কিভাবে জানতনা, এটাই ছিল মুল।

ঠিক আমাদের ওই তাকেই ভালোবাসা উচিৎ যে জানেনা আপনাকে কিভাবে ছেড়ে যাবে।

আর হ্যাঁ এই যে মানুষটি আপনাকে অল্প দিনেই, আপন ভেবে ভালোবেসে ফেলেছে। এটা আসলে কেন হয়? আমার মতে ওরা খুব ইমোশনাল ফুল। ওদের কেউ ভালোবাসেনি। ওদের কেউ খুব কেয়ার করেনি। তাই হন্যে হয়ে খুঁজে। যখন দেখে তার মনের মত মানুষ সে। আর নিজেকে আটকে রাখতে পারেনা। ভালোবেসে ফেলে।

ভালোবাসা এক অদ্ভুদ সুন্দর মায়া, কার সাথে কিভাবে কখন হয়ে যায় কেউ আমরা জানিনা।
কিন্তু আমাদের সবারই কম বেশী হলেও সময় নেওয়া উচিৎ। একটু জানা সবারই দরকার।

আমাদের জীবন এবং তার সব কিছু অনির্দিষ্ট। কখন কি হয় আমরা জানিনা। তাই একটা সম্ভাবিলিটি নিয়ে বাঁচি আমরা। ভালোবাসুন আর সবাই ভাল থাকুন।

লেখকের সম্বন্ধে

Sujit

I am me, me who hide thousands of words.

মন্তব্য করুন

Recent Posts