কথা

কিছু কথা রয়ে যায় হৃদয় কোঠরে। কাউকে বলা অথবা বুঝানো যায়না কি?

হ্যাঁ বলা যায় প্রিয় মানুষকে। কেউ বুঝে, আর কারও কাছে মূল্যহীন। প্রিয় মানুষ যদি বুঝে অথবা বুঝতে চায়। নিজেকে ভাগ্যবান মনে হয়, যা খুব রেয়ার।


কিন্তু যার প্রিয় মানুষ কখনও পাত্তা বা বলা কথা যদি দাম না দেয়, তাহলে হৃদয়ে কষ্টের একটা পাহাড় জন্ম নেয়। নিজেকে একা লাগে, কঠিন হয়ে পরে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখা।


এর জন্য কথাগুলো আর বলা হয়না। হৃদয়ে কথার মরীচিকা পরতে থাকে। তীব্র এক জ্বালা আর কস্ট অনুভব হয়।

মনে করেন, আপনার প্রিয় মানুষটার উপর একগাদা অভিমান জন্ম হয়েছে কিন্তু তাকে কোন ভাবে বলতে পারছেন না। কারণ আগে পিছে হয়ত আপনার কথা মূল্যহীন ছিল। তাই বলতে ভয় লাগে। আর কখনও বলা হয়ে উঠেনা।

আস্তে আস্তে অভিমান এর পাহাড় হতে হতে, হারিয়ে যায় অতল গহ্বরে। নিজেকে অবহেলিত লাগে। তখন পরিবর্তন শুরু হয়।

এই পরিবর্তন কি তাকে ভালো না বাসার? না তা কেন হবে, মোটেও না। নিজেকে পরিবর্তন হয়ে তার মনের মত হওয়া। না বেশি কথা, না বিরক্ত করা।

ওদিকে কিন্তু আপনার হৃদয় ভেঙে চৌচির। কি অদ্ভুদ তাইনা? তবুও আপনি ভালোবাসেন। তবুও একটু ঠাই খুজসেন। কি অভাগা না আপনি? কথাগুলো রয়ে গেল, কষ্ট গুলো রয়ে গেল। কেউ শোনার নেই। কেউ বোঝার নেই। বড্ড মায়া লাগে।

আপনার বলতে ইচ্ছে হতনা এই যে, তুমি আজকে ওটা করলেন কেন, তুমি কেন আমাকে একটু মেসেজ দিলেনা। আমার সাথে কেন একটু কথা বললেনা। কেন আমার সাথে দুগাল হাসলেনা?

কেন আমার সাথে তুমি খুব করে কথা বললে না। কেন আমাকে একটু বকা দিলেনা। কেন আমাকে তোমার একজন গুরুত্বপূর্ন মানুষ বানালেনা। তোমাকে খুব মিস করছি।

কিন্তু কথা গুলো, আর বলতে পারলেন না তাইনা? হাহাহা।

আপনার ভাগ্য নেই। আপনি অসুখী থেকে যাবেন। শেষ অব্দি পর্যন্ত। আর কাউকে খুজিয়েন না। সবাই একই ভাবে আপনাকে না শুনে আপনার অনুভূতি মেরে ফেলবে। শুধু থাকবে আপনার নিশ্বর দেহ আর কিছু কমনসেন্স।

কথা গুলো, কষ্ট গুলো রয়ে যায়, যাবে……….

লেখকের সম্বন্ধে

Sujit

I am me, me who hide thousands of words.

মন্তব্য করুন

Recent Posts